একদিন বিজয়ে দেখেছিলাম-
স্বামীহারা জননীর আনন্দ অশ্রু
সন্তানহারা মায়ের গর্বের হাসি,
ত্রিশ হাজার ধর্ষিত মা-বোনের
সবুজ শাড়িতে লাল রক্তের বিজয় নিশান,
অভুক্ত শিশুটির মুখে শুকনো হাসি,
কংকাল দেহে বেনাপোলের পথে
আশি বছরের নানীর স্বাধীন দেশে ফেরার আনন্দ,
বিদ্যালয়ে সোনার বাংলার জয়ধ্বনি,
সবুজ ঘাসের উপরে এক ফোটা শিশির বিন্দু।


একদিন বিজয়ে দেখেছিলাম-
ঘর্মাক্ত রিক্সাচালকের রিক্সায় মুক্তিযোদ্ধা আরহী,
মুক্ত আকাশে একঝাঁক কপোতের বিজয় মিছিল,
স্কুলের পথে অগনীত শিশুর দল,
জোছনামাখা রাতে ঠাকুরমা'র গল্পকথা,
সোনালী ধানে ভরা মাঠ,
পদ্মার বুকে রূপালী ইলিশ
অ, আ,ক,খ ধ্বনিতে জায়গীর স্যারের পাঠশালা।


আজ, আবার বিজয় দেখেছি-
দেখেছি জেলের কুঠোরিতে যুদ্ধাপরাধী,
ঘোমড়া মুখে মৃত্যুর প্রহর গুনা,
শাহাবাগের বিজয় উল্লাস,
যুদ্ধাপরাধীর ফাঁসি।


আবার বিজয়ে দেখেছি-
জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিজয়ের বিশাল মানবপতাকা,
এই মানবপতাকা ঠাঁই নেবে গিনেস রেকর্ড বুকে।


বিশ্ব আবার জানবে,
এ আমার রক্তে কেনা
সোনার বাংলাদেশ


১২/১৬/২০১৩