(পরলোগত বিশপ মাইকেল রোজারিও'র সিঙ্গাপুরে চিকিত্সাধীন অবস্থায় একটি ছবি দেখে, তাঁর প্রতি এই নিবেদন)


জীবনের শেষ তুলির চিহ্নটা এঁকেছিলাম
হাসপাতালের এই ছোট রুমে,
সিঙ্গাপুরের আকাশে তখন ছিলো
চাঁদনী পশর রাত, মাঝে মাঝে টুকরো মেঘের ভেলা,
মনে পড়ে আমাদের দেশের খোলাকাশে
মেঘের ভেলায় সাঁতার কেটেছে অজানা মন!
আমি আবার আকাশ দেখি, দেখি তার বিশাল বক্ষ,
অচেনা গন্ধের বাগানে অচেনা ফুল
চোখের মনিকোঠায় গ্রাম বাংলার প্রতিচ্ছবি।


নিয়মে বাঁধা অবসরে, আলসেমী ক্ষণে,
সেবিকা, ডাক্তার আর তেতো ঔষধের স্বাদ
একা কাটে দিবস-রাত্রী, সঙ্গী কেবল
আপন মনে স্মৃতিরোমন্থন!


মাথার শিয়রের কাছে রাখা পুরনো বাইবেল
এক একটি পাতা, এক একটি পদ
যীশুর ভালবাসার  অমৃত বাণী।
মাঝে মাঝে অবসাদের ছায়া
শঙ্গিত মনে অজানার ডাক,
সময় বুঝি গেছে এসে দূরপাল্লার ট্রনে!


আজ শুধু পিছনে দেখা
সুদূর সীমানার গাঁয়।


১২।২১।২০১৩