আমার সযতনে গড়া সবুজের সমারোহ;
এমন একটি স্বপ্ন চোখের আলোয় দেখেছিলাম,
দেখেছিলাম বিশাল সবুজের ক্যানভাস
মাঝখানে এক টুকরো রক্তিম আভা।
সেই ক্যানভাস আজ আমার বক্ষে।


সময় এখন চলে গিয়েছে বহুদূর;
সকালের দুর্বা ঘাসের শিশির বিন্দু
কুয়াশার চাঁদরে ঢাকা মেঠোপথ
ভিজে যাওয়া পায়ে ভালোবাসার পরশ
আমার হৃদয়কে সিক্ত করে প্রতিদিন,
আমি আপন মনে গাই
সবুজ বাংলার গান।


নিত্য এই ক্ষেতে আমার সুপ্ত ভাল লাগা;
তৃপ্ত মনের সোনালী দেশে
ধন্য আমি, সার্থক আমি।


১২/২১/২০১৩