একটি কবিতার জন্ম ও কবিতার ইতিহাস কি?
একজন কবিই জানে অজানার ইতিহাস,
কবিতা ভীতরের শিরা-উপশিরায় ক,ফোটা রক্ত কনিকার বাস?
কবি মনের রন্ধ্রে রন্ধ্রে তা বহমান,
তাই কবিতাকে হত্যা মানে কবিকে হত্যা
কবিতাকে হত্যা মানে কবির অস্থিত্বকে হত্যা
কবিতাকে হত্যা মানে, কবি জাতিকে হত্যা করা।


একটি কবিতার দিয়েছিলাম জন্ম কোন এক
চাঁদনী পশর রাতে।
আমার দেশের মানব পতাকে ভালবেসে,
ছোট একটি কবিতার বাসা বেঁধেছিলাম,
আর কবিতার প্রধান ফটকে লিখেছিলাম
'এ আমার বাংলাদেশ।'


ওদের সহ্য হয়নি!
ষোলজন 'নো'ওয়ালা মাওয়াবাদী
এক নিমিশেই কলুষিত মনের কালিতে লিখে দিয়েছে
'নো, নো, নো, বিদ্ধ কর কবিতাকে
বিদ্ধ কর কবিকে,
বিদ্ধ কর সোনার বাংলাদেশকে।'


বিশ্বাস কর প্রিয় কবি বন্ধু আমার,
আমি একা অনেক্ষণ লড়েছি,
ওরা ছিল ষোলজন, আমি ছিলাম একা।
আমি আমার বাংলাদেশকে আঁকড়ে রেখেছি
আমার কবিতার ছায়াতলে।


ওরা আমার কবিতাকে হত্যা করেছে
ওরা আমাকে হত্যা করেছে,
কিন্তু আমার বাংলাদেশকে হত্যা করতে পারেনি।


১২/২৩/২০১৩