চলে গিয়েছে একটি বছর
চলে গিয়েছে তের,
ফিরে দেখার দিন, ঘুরে দেখার দিন
ভালো কাজে কে ছিলো বড়?


মহাজন বলে লোকসানের বছর
পকেট খানি ফাঁকা,
ক্রেতাগণ কহেন ভেজাল মিশিয়ে
পকেট ফুলে ফাঁপা!


রাজনীতিবিদ বলে সারা বছর
আন্দোলনে করলাম পার,
জনগণ বলে এতো লোক মারিলা
কে নিবে এই দায়ভার?


সরকারী ঘোষখোর হেসে বলে
আমি ছিলাম সত,
ঘোষদাতা কেশে বলে
তুই ছিলি সেরা বদ।


মজুর বলে মুজুরী পাইনি
বেগার খেটে গেলাম,
জমিদার বলে কত কিছু দিয়েছি
তুমি যে ভাই আমার গোলাম।


কৃষক বলে শুষ্ক ক্ষেতে
ফসল ক্যামনে ফলাই?
অন্যের গরু যে খেয়ে ফেলেছে
আমার ক্ষেতের কলাই!


শিক্ষক বলেন, মানুষ করেছি
ভাল-মন্দ ছাত্র-ছাত্রী,
কষ্ট করিয়া মানুষ করেছি
আধ পেট দিন-রাত্রী।


দুই হাজার তের ঘুরে ফিরে বলে
হয়ে যাচ্ছি আমি দাহ,
একশ বছর পর আসিব ফিরে
তোমরা দেখবে না কেহ!


১২/৩১/২০১৩