১।
কবিতা আজকাল যাচ্ছে হয়ে
অস্ত্র,
যার-তার, যখন-তখন
কেড়ে নিচ্ছে বস্ত্র!


২।
মালোপাড়ায় জ্বলছে আগুন
ধানের গোলায় খৈ,
আজকে যারা শত্রু হলো
কাল ছিল যে সই!


৩।
কপাল পুড়িয়া হয়ে গেছে
লাল,
ভাই, আমি যে হরিদাস
পাল।


৪।
-কি নাম?
-জঙ্গী,
-খোঁজ কি?
-সঙ্গী।


৪।
রক্ষা করতে পারলাম না
তোকে,
এই কষ্ট থাকবে জেগে
বুকে।


০১/১১/২০১৪