বিরান ভূমিতে একদিন চষেছিলো ঈশ্বরের দেবদূতেরা;
ছিলো পাখীর কলতান, তপ্ত রোদের কোকিল
সন্ধ্যায় বুঁনোহাঁস, বাঘের বুভুক্ষ চোখ
শিয়ালের রাতের পাঠশালা
ঘন অন্ধকারে ঝিঁঝিঁ পোকাদের আনাগোনা।


ঈশ্বরের নিজ হাতে গড়া গহীন অরণ্যে
নাগ্রা, অলংমা, ওঠাকারু, সানাই ও মিল্লাম
চু-এর মাদকতায় সূর্যদেবের বন্দনা
সকালের সূর্য কথা বলে হেসে হেসে।


একদিন বনে আসে বন নিধন দেবতা;
শাল পাহাড়ের গায়ে লাগে আঁচড়
প্রেতাত্মাদের উন্মাদনায়, নুয়ে পড়ে সব
লজ্জায় পালিয়ে যায় শত-সহস্য পশুদলেরা,
আগুনের লেলিহান শিখায়
অঙ্গার হয় আদি মানবের স্বপ্ন!
শ্রীহীন পত্রহীন বিরান ভূমিতে পড়ে থাকে লোভীদের লালা!


লজ্জাহীন মানুষের বিরান ভূমে
আদি দেবতার নির্বাসনের নামে আজ
মধুপুরের গড়।


০১/২১/২০১৪