খোলাকাশের নীচে এক চিলতে আলো,
মেঘে ঢাকা এই দুপুরে, অচেনা কোন গাঁয়ে
একলা পথিক কোন এক বৃক্ষের সাথে সখ্যতা।
বৃক্ষের অপার বন্ধনে আটকে থাকা মন
কাব্যিক সুধা ঝরে আপন মনে,
বৃক্ষের শত সহস্র পাতায় পাতায় কাব্যিক গুঞ্জন রব
ঝিরি ঝিরি বাতাসে ভেসে বেড়ায়
গাঁয়ের মেঠো পথে।


কবি আপন মনে ঠাঁয় দাঁড়িয়ে
বৃক্ষের আঙ্গিনায়, শীতল ছায়াতলে,
মানুষ ভাবে একা-
বৃক্ষেভাবে সখা!


০১/২৭/২০১৪