সেদিনও গায়ে হালকা জ্বর ছিলো;
ইচ্ছে ছিলো মিঠা রোদের আদর নিবো গায়ে,
সাথে মতি মিয়ার দোকানের এক কাপ গরম চা
প্রতিদিন যা হয়।


সকালে ঘুম না ভাংতেই কেউ একজন
দরজার কড়া নেড়ে আমায় ডেকে নিয়ে
সোজা চিরচেনা ঢাকা মেডিক্যালের খালি রাস্তায়!
আমি হতবাক হয়ে গেলাম!
কে নেই এখানে? কি নেই এখানে?
আছে মানুষ, আছে ভালোবাসা, আছে শ্লোগান,
ভাষার জন্য শ্লোগান, মায়ের জন্য শ্লোগান
বেঁচে থাকা সংগ্রামের শ্লোগান।


আমার গায়ে গরমের মাত্রাটা আরো বেড়ে যায়,
ঘামে ভেজা শার্টে লেপ্টে থাকা শরীর
জয়ের নিশানার স্রোত।


আমি এবং আমরা চলেছি,
কোন বাঁধাকে উপেক্ষা করে আমাদের চলা,
জয়ের মশাল যখন আমাদের হাতে,
আমি তাকিয়ে দেখি আমার শার্টে
লাল লাল বর্ণে লেখা,
'আ মরি বাংলা ভাষা।'


০১/২৯/২০১৪