একটু উষ্ণতা আর ভালোবাসা কাকে বলে?
ওরা জানে না!
ওরা জানে কষ্টের ভিতরের কষ্টের সখ্যতা
অনাহারকে আগলে রেখে
বুকের ভিতর চাপা কষ্ট নিয়ে
কিভাবে বেঁচে থাকার সংগ্রামে লড়তে হয়।


সকালের অভুক্ত পেটে এক মুঠু জল,
তপ্ত রোদে, পীচ ঢালা পথ
আর পিঠে লেপ্টে থাকা ছেঁড়া ময়লা ব্যাগ,
রোদে ঝলসে যাওয়া দেহ নিয়ে
কেবল ছুটে চলা প্রান্তরে।


কখনো আসে লোভের কালো হাত
কখনো হিংস্র জানোয়ারের চোখ
কখনো বা কুকুর তাড়ানোর ভয়।


তবুও থামেনা সংগ্রাম, থামে না পথ চলা,
সময় চলে যায়, জীবন চলে যায়
লেপ্টে থাকে শুধু কষ্টেরা।


০২/০১/২০১৪