বুকে জমানো কষ্টের কথামালা বুকে নিয়ে চলেছি;
বহুকাল ধরে বইয়ে চলা কষ্টের বন্যারা
কেবলই চলেছে, নেই থামার সময়
নেই থামাবার কেউ!


দেখেছি ৪৭, দেখেছি ৫২, দেখেছি ৭১,
এর এ সভ্য যুগের কথা নাই-বা বললাম!
আমাদের বলতে বাঁধা নেই
কিন্তু আমাদের লজ্জ্বা আছে!
আমরা রক্ত দিয়েছি, ঘর দিয়েছি, জমি দিয়েছি
আর দিয়েছি মা-বোনের ক্ষয়ে যাওয়া ইজ্জ্বতের দাম।


আজও শোধ হয়নি আমাদের দাম!
শত কোটি মানুষের কষ্টের বোঝা নিয়ে
এগিয়ে চলেছি অজানা পথে
অজানার দেশে, না দেখা দেশে!


ভালো থেকো হে আমার
প্রিয় সোনার বাংলাদেশ।


০১/০৪/২০১৪