জীবন নদীর আকেঁ-বাকেঁ ঢেউ ছিলো তার নন্দনা,
আকঁড়ে ধরে বয়ে চলা, ছন্দে তালে বন্দনা।
স্রোতের তালে গতি আসে, উল্টো রথে বাসনা
বাঁকে এসে থমকে দাঁড়ায়, নতুন দিনের নিশানা।
শান্ত শীতল পরশ পেয়ে, নতুন সাজে ঠিকানা,
সভ্য সাজে উড়ে বেড়ায়, আশার বানী পাখনা।


বৃক্ষ-লতায় গাঁথা মালা, ভালোবাসার আলিঙ্গণ,
শিরায় শিরায় বয়ে চলে, প্রান-রসের সমীরণ।
ক্ষয়ে যাবে, বয়ে যাবে, পদ্মপাতায় নির্বাসন,
এই তো জীবন, এই তো স্বাধীন, জলে পুড়া সবুজ মন।
নদীর টানে, নতুন গানে, শেষ বিকেলের সবুজ বন
পত্র গায়ে উঠবে জেগে, কচি প্রানের আয়োজন।



০১/০৮/২০১৪