গোলা ভরা ধান        মন খুলে গান
           আমার গাঁয়ের লোক,
বাঁশের বাশরী          ছোট কিশোরী
           খুশিতে ভাসে বুক।


গা করে ছম ছম      ঝড়ে হাওয়া ঝম,
            ঈশান কোনে মেঘ,
দুমড়ে গেলো সব      এথা সেথা শব
            আঘাত ফলায় বেগ।


অনাহারী মুখ          বুক ভরা দুখ
            অপু ভাবে একা,
যাবে দেশ ছেড়ে       সুখ পাখিটির নীড়ে
            পকেট ভরবে টাকা!


জমি গেলো সব        মুখে ক্ষীণ রব
            ছেড়ে প্রিয় দেশ,
তপ্ত রোদে ঘুরে        অচেনা কোন দূরে
            স্বপ্ন হলো শেষ।


কোথা উড়ে টাকা      চারিদিকে ফাঁকা
            অনাহারী তার মুখ,
রোদে পুড়ে জল       করে চোখ ছল
            বাসা বাঁধে কোন অসুখ!


সব গেছে খোয়া       যাবেনা তো ছোয়া
              একি হলো সর্বনাশ!
সুখ নিশি পুরে         আলোকিত ঘরে
            হতে হলো আজ লাশ।


০২/১০/২০১৪