জীবনে নদের ঘোলা জলে সাঁতরে বেড়াই আমি,
অস্পষ্টতা চোখের আভরণে ছেয়ে থাকা মন
আমি দিশেহারা, চন্দ্রাহত হয়ে ঘুড়ে বেড়াই
দিক-বিদিক অচেনা বন্দরে।


আমার নোঙ্গরে মরচে পড়ে
ঘষে ঘষে চামড়া খসাই বয়েসের নীড়ে,
আশারা বেঁচে থাকার প্রত্যয়ে
ভেসে যায় খড় স্রোতা নদে
এতোটুকু সুখের বিলাসে।


আমরা থেমে থাকি না
আমরা থামতে জানি না,
নদী যেমন জানে না
থেমে থাকা কাকে বলে?


০২/১৭/২০১৪