জন্মের প্রথম প্রহর রেখেছে আমায় জন্মান্ধ করে;
মাটি থেকে ভালোবাসার গলিত লাভা
ঘাসের শিশির সিক্ত অবগাহন
মন মন্দিরে বেড়ে উঠা বাংলা বর্ণের পংতিমালা
আমি দেখেছি বিশ্ব জয়ের স্বপ্ন কাব্য।


আমার ধূসর পৃথিবীতে অচেনা মাটির তেঁতো স্বাদ
শ্বেত পাথরের গায়ে অজানা পরশ
মৃত প্রায় বৃক্ষরাজি, নেই কোকিলের কুঞ্জন
দিক ভ্রান্ত মানুষের ছুটে চলা
গন্তব্যহীন পথিকের মিথ্যা মরিচিকা
প্রানহীন বৃদ্ধাশ্রমের টাকা-অংকের খেলা
আমাদের ভাবতে শেখায়।


আমি নিজেকে দেখি, আমি পিছনে দেখি
আমি হৃদয়ে দেখি, দেখি এক টুকরো ভালোবাসা
দেখি পারিবারিক বন্ধন, দেখি আমার বাংলা।
আমাদের ভালোবাসায় সিক্ত হয় অচেনা মানুষ
পত্রহীণ বৃক্ষ শাখায় অংকুরিত আশার নিশানা
ওরা দেখে, ওরা শিখে। ওদের ধূসর বনে
আজ সবুজের অবগাহণ।


০২/১৯/২০১৪