বৈশাখ তোর খোলা চুলে মন ভিজিয়ে;
মনাকাশে সাদা মেঘে চিত্র পটে আঁকি
সবুজ বনে কদম ছায়া রং রাঙ্গিয়ে,
গন্ধ নেব, জোছনা হবো আঁচলে থাকি।
বক্ষ মাঝে কাব্য শাখায় যাদু আল্পনা,
শব্দ তরী মৃদু লয়ে ঢেউ তুলে সুর
ভাব জাগে উদাস মনে শুধু কল্পনা
বীণার তারে, পাখির ডাকে জাগে ভোর।


ঘামে ভেজা ধানে জাগে দোলা মনে-প্রাণে;
নূপুরের তালে আলসে ঘাসে পরশে,
বাতাস সুধায় দক্ষিণা সুরের গানে
এসেছে বৈশাখ, খুলে দাও এ হরষে।
যাবে ধুয়ে সব আজানা আশঙ্কা কালো,
এসেছে নব বার্তা নিয়ে বৈশাখী আলো।


০৪/১১/২০১৪