হাজার বছরের পদধ্বনি শুনি আমি নিরালায়;
কোন সে গাঁয়ের পথে পথে দক্ষিণা সমীরণে
আকাশে উড়ায়ে রঙ্গীন ঘুড়ি খুশির ঠিকানায়
ঘাসের পরশে চপলা পায়ের
নিত্য যাওয়া আসা, হার মানে আভিজ্যাত্য
আধুনিকতার ভীড়ে, উদাস দুপুরে।


খড়ে ছাউনির অন্ধ বিজনে
নিবু নিবু আলোর খেলা,
জোনাকিরা দেখায় পথ আশাবাদে পথে।


বৃষ্টিরা করে গান, মেঝেতে পাতা হাড়িতে,
ঝড়া পাতা বসে আসে মেঠো গন্ধ রসে
তৃপ্ত নয়ন দেখে ফিরে
বারে বারে মনে,
কোন এক নিরালায় অতি সঙ্গোপনে।


০৪/১৪/২০১৪