(সেন্ট মার্টিনে সমুদ্রে নিখোঁজ ঢাকার আহছানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের মৃত চার ছাত্রের আত্মার স্মরণে)


অপরূপা সমুদ্র বিলাসে রৌদ্রস্নানে;-
আনন্দ-উল্লাসে বন্ধু-সাথী দলে মিলে
বাস্তবতার জীবনে ঐ সুদূর পানে,
কে জানে ঐ অপরূপ নিবে সুখ গিলে?
স্বচ্ছ জলে আকাশে ছিলো ভরা জোছনা
ঢেউয়ে তালে শব্দমালায় করে খেলা,
তারুণ্যের খোলা মনে কেবা বাঁধে মানা?
অজানাকে জানার বাসনা ভাসে ভেলা।


বিদ্যা-বুদ্ধি জ্ঞান আহরণে দীর্ঘদিন;-
মনে আশা, চোখে স্বপ্ন দেখে সেই ছেলে,
বাঁধা-বিঘ্ন, ঝড়-ঝাপ্টা নয় ধৈর্য্যহীণ
জীবনে সংগ্রামে তব গেছে হেসে খেলে।
কে জানিতো সুন্দরের পিছনের লেখা,
মৃত্যুর হাতছানি পাবে তাদের দেখা?


০৪/১৬/২০১৪