কালও সে ছিলো রাজাধিরাজ, মুক্তিদায়ী;
দীনহীনকে ভালোবেসে, অনাহারীর মুখে অন্ন
ব্যাথিতজনের সান্তনা, পক্ষাগ্রস্থের নিরাময়
অন্ধকে চক্ষুদানে এক মহা মানব।


আজ, মানুষের ঘৃণা-লাঞ্চনা, অপমান
চাবুকের কষাঘাতে ক্ষত-বিক্ষত,
মাথায় কন্টক মুকুটের যন্ত্রণা
কাঁধে ভারী ক্রুশ, বাটের আঘাত,
পাথরে থেতলে যাওয়া হাত-পা!
তার পরও তিনি নীরব
চোখে-মুখে ক্ষমা ও ভালোবাসার চাহনী।


অতপর দ্বিপ্রহরে দু,বাহু উজাড় করে
বলে গেলে, 'পিতা এদের ক্ষমা কর।'
তিনিই রাজাধিরাজ খ্রীষ্ট প্রভু।


০১/১৭/২০১৪