(মোহাম্মদপুরে ধর্ষিত গারো মেয়েটিকে)


বনে-গাছে পাখী ছিলো, নিত্য কোলাহল;-
পাহাড় ভেদে স্বচ্ছ জলে উদাসী মন,
খালি পায়ে ভোরে গাঁয়ে তোর চলাচল
গারো মেয়ে আরণ্য তাই আপনজন।
হতাশ দুপুর নুয়ে পড়ে ছোট্ট গাঁয়,
গারো মেয়ে সুপ্ত মনে বাঁধে খেলাঘর
হাতছানি দেয় সুখ বায়ু নীলিমায়
সভ্য জীবন, নগর পানে সব পর।


লোলুপ চোখে বারে দেখে সভ্য মানুষ;-
সুযোগ পেলে ঝাপিয়ে পড়া অন্ধকার,
ছুটে সবে দিক-বিদিক নাই তো হুস
সরলতার উল্টো পাশের পারাপার।
গারো মেয়ে গাঁয়ের মেয়ে নেই উপায়,
তাই তো কিছু পশু তাকে খুবলে খায়!


০৪/১৮/২০১৪