সেদিনও আকাশে মেঘ ছিলো, ছিলো বাতাস;
মানুষের মুখে ছিলো কথা
প্রতিবাদ, প্রতিধ্বনি, হাজার কণ্ঠের নিষ্ঠুরতা
অমানুষের অট্টহাসি, চাবুকের ভালোবাসা!


অতপর, ক্রুশের উপরে
দু'হাত তুলে তোমার আহবান
তোমার ভালোবাসা, তোমার করুণ মুখ।


দেহে তখন ছিলো না প্রাণ;
তবুও নিষ্ঠুরতার বর্বোরুচিত বর্ষার আঘাতে
বক্ষ তোমার বিদীর্ণ পাপাচারে।
মায়ের ভালোবাসা, কবরে শায়িত পুত্র
মায়ের আজাহারী, কর্ণ ভেদ না করা মানুষ!


তিন দিন পর তাঁর পুনরুত্থান!
প্রশ্নবিদ্ধ বিবেক,
আমার পাপের মৃত্যু হবে কবে?
কবে হবে সত্য-বিবেকের পুনরুত্থান?


০৪/১৯/২০১৪