দেয় ঘুষ, খায় ঘুষ, দেখরে বাহার;-
রোজগারে চলে না, চালু চাকা চলেনা,
কেউ খাবে বিরিয়ানী, কেউ অনাহার,
দেখি চেয়ে সবাই, কেউ কিছু বলেনা।
চোর-পুলিশ দোস্তি কি করে সরকার?
ভেজালে সয়লাব জমে পেটে ময়লা,
ফকরুদ্দিনকে দেশে আজ দরকার
সাফ করে গেছেন যত সব কয়লা।


দূর্নীতি করে হাসে মন্ত্রী-চেল-চামচা;-
হরতালের নামে কেউ পুড়িয়ে মারে,
দেখে সহ্য হয়ে গেছে এ রোজ-নামচা
রাজনীতির ছায়াতলে করে আহারে।
কেজরিওয়াল-হাজারে দেখো এপানে,
ঘুষখোরে মেতে আছে নাচে-তালে-গানে।


০৪/২২/২০১৪