রানা প্লাজার ইটের কোনায়, কাঁদছে রহিম, কাদঁছে কানাই
রক্ত নিয়ে ধানাই-পানাই, বুকের দুঃখ কাকে জানাই?
মায়ের চোখে স্বপ্ন ছিলো, ছোট্ট শিশু দেখবে আলো
স্বপ্নটা যে নিকষ কালো, কেমন করে এমন হলো?
পাষান রানা, দিলো হানা, রানার মনে ছিলো জানা,
এসব কথা বলতে মানা, চোখ থাকিতে সবাই কানা!
সংবাদপত্রের শিরোনামে, ক্ষোভের কথামালা জমে,
বসে ওরা স্বর্গধামে, মানবতা বদ্ধ খামে।
সারা বিশ্বে চলছে কথা, বদ্ধ বিবেক বদ্ধ মাথা,
বেহায়াদের গায়ে কাঁথা, লাগবে ক্যামনে দুঃখের ব্যাথা।
কত দিবস গেলো চলে, আশাগুলো পড়ছে জলে,
নিরাশার দিন যাচ্ছে চলে, যাবে কোথায় দাওনা বলে?
বিশ্ব বেহায়া দলে দলে, আখের গোছায় তলে তলে
সরকার ওদের কথায় চলে, চলছে ওরা পাতায়-ডালে।



০৪/২৩/২০১৪