গ্রীস্মকালে চরম গরম
চান্দি পুড়ে যায়,
ছাতা নিয়ে চলতে গেলে
টিকে থাকা দায়।


মাথার উপর খা খা রোদে
মেঘের দেখা নাই,
জ্বলছে মানুষ, জ্বলছে ফসল
পুড়ে পুড়ে ছাই।


সানগ্লাস চোখে বাবু মশাই
শশুর বাড়ি যায়,
গাছের সাথে অনভ্যাসে
চোট লাগে তার পায়।


ঘামাচি তার দেহ ভরা,
চুলকে করে লাল,
শুকনো মুখে ছাতা বিহীন
করুণ তাহার হাল।


গরমে তাই শরম ভুলে,
গায়ের জামা ফেলে,
শরবত খায়, পান্তা খায়
চৌদ্দ গোষ্ঠি মিলে।


০৪/২৩/২০১৪