(কবি ও সঙ্গীত শিল্পী সুরজিত দা'কে)


সুন্দরের মোহনায় আচ্ছাদিত বাউলিয়া গানে;
মাটির টানে উদার মান্যবর
গানের সূতায় বাঁধে আপন খেলাঘর
খড় কুটু বিছানো নরম কূলে।


সুরের মুর্চ্ছনায় তৃপ্ত মনে
গ্রাম থেকে গ্রামান্তরে
শহরের অলিতে-গলিতে
উপচে পড়া হাজারো শ্রোতা
মুগ্ধ নিবেশে কবিয়াল ভুবনে।


গানের সংসারে শব্দ-সুর-তালের খুনসুটি,
শব্দেরা ভেসে বেড়ায় সুরের আঙ্গিনায়,
কবিয়ালের কলমে উঠে ঝড়
দিবা-নিশি কাব্য মননে
মন্ড থেকে কোন এক আকারের দৃশ্যময়তা,
কবির তুলির আঁচড়ে পূর্ণ গানদেবী
আকাশ-বাতাস মুখরিত আউলা চুলে।


ক্ষ্যাপা বাউলের যাদুর পরশে,
্তারারা কথা বলুক আলোক মোড়কে,
বিকেলেরা করুক খেলা পড়ন্ত মাঠে
কবিতার আসরে, কবিদের বাসরে।


জয় হোক কবিতার, জয় হোক কবিয়ালের
জয় হোক ক্ষ্যাপা বাউলের।


০৫/০৬/২০১৪