স্বপ্ন, মানুষের বেঁচে থাকার পাথেয়,
মানুষ স্বপ্ন দেখে, মনে ভাবে –
লোকে বলে, জেগে স্বপ্ন দেখা – সুখ স্বপ্ন।
ভোরের স্বপ্ন নাকি সত্যি হয় – সত্যি কি হয়!
ছাত্র স্বপ্ন দেখে উচ্চশিক্ষার – বাবা-মার স্বপ্ন আদর্শ সন্তান।
বেকার স্বপ্ন দেখে চাকুরীর- চাকুরীজিবীর স্বপ্ন উন্নতির।
ব্যবসায়ী দেখে টাকার স্বপ্ন, নেতার চোখে গদির স্বপ্ন।
প্রেমিকের চোখে প্রেমের স্বপ্ন, কবি দেখে খ্যাতির স্বপ্ন।
ঋষির চোখে ঈশ্বর প্রাপ্তির স্বপ্ন, ধ্যানি দেখেন মোক্ষের স্বপ্ন।
চাষীর চোখে ফসলের স্বপ্ন, গরীব দেখে দুমুঠো অন্যের স্বপ্ন।
কারোর স্বপ্ন সত্যি হয়তো হয়, কারোর বা কেবল অলিক স্বপ্ন।
আমিও দেখেছিলাম স্বপ্ন- আজ ও হয়নি সত্যি –
আমি স্বপ্ন দেখেছিলাম-
হিংসা হীন – দ্বেষ হীন প্রেম ময় জগতের স্বপ্ন।
যেখানে নেই কোন ভয়, কোন শক্তির পরীক্ষা,
যেখানে আছে পরিমিত সুখ আর অপরিমিত শান্তি-
নেই কোন লোভ – ক্রোধ – মোহ,
যেখানে শুধু শ্বাশত প্রেম আর চিরশান্তির বাস।
পাইনি আজও সে জগতের সন্ধান।
জানিনা কখনো সত্যি কি হবে সে স্বপ্ন,
নাকি এটা কেবল অলিক স্বপ্ন।।