আজ বন্ধ, বাংলা বন্ধ, ভারত বন্ধ, সব বন্ধ।
বাজার বন্ধ,কাজ বন্ধ, স্কুল-কলেজ-অফিস বন্ধ।
বাস বন্ধ, ট্রাম বন্ধ, মিনি –ট্যাক্সী তাও বন্ধ।
কলের চাকা ঘুরবে না, চিমণী ধোঁয়া ছারবে না।
শ্রমিকের হাত চলবে না, ট্রেনের চাকাও ঘুরবে না।
আজকে শুধু একটা কথা – বাংলা বন্ধ, ভারত বন্ধ।
মোড়ের মাথায় বেকারের আড্ডা,চায়ের কাপেতে উঠেছে ঝড়।
ঠিক না ভুল এ কাজ – আলোচ্য বিষয় বন্ধ।
গলির মাঝে ইঁটের উইকেটে ক্রিকেট খেলা,
আজকে ছুটি – কারণ বন্ধ।
সরকারি বাবু মুখে পান গুঁজে নরম বিছানায় চোখ বোজেন
মাসে এমনি বন্ধ আরো হোক।
বেসরকারি কেরাণী হেঁটে যায় অফিসে,
দেরির জন্যে ধমক দেন বড়বাবু,
ইউনিয়ন চোখ রাঙায় – বেটা চামচে।
হাসপাতালে ডাক্তার নেই – আজ বন্ধ,
মুমুর্সু রূগী চলে যায় মৃত্যুর ওপারে।
সেখানে নেই কোনো বন্ধ।
নবজাতকের জঠরে জ্বলে ক্ষুদার আগুণ,
মুষ্ঠিবদ্ধ মুটি হাত শুণ্যে তুলে করে ওঠে চিৎকার
হয়তো জানায় প্রতিবাদ অথবা খোঁজে নিশ্চিত আশ্রয়।
রাস্তা দিয়ে চলে যায় রঙিন ঝান্ডার মিছিল।
পেছনে চলে পুলিস প্রহরা।
শূন্যে হাত ছুড়ে চিৎকার করে
‘আমাদের দাবি মানতে হবে’।
অর্ধনগ্ন – কঙ্কালসার শিশুটা  
আস্তাকুরে কুকুরের মুখ থেকে ছিনিয়ে আনে
একটুকরো রুটি, চেঁচিয়ে বলে-
“আমাদের দাবি মানতে হবে”।
পেছনে দৌড়ে চলে ঘেয়ো কুকুর।
আজ হরতাল – আজ বন্ধ।


বি দ্রঃ নিজের চোখে দেখা দৃশ্য তুলে ধরার চেষ্টা করলাম।