রুম্পা শিমুল
দক্ষিণা পবন শির শির বহে নিরবদি
আউলা কেশী চুল গুলি বারংবার
আঁখি দ্বয়ের উপর উপচে পড়ছে
আজ যেন বাঁধা মানছে না ,
পাগলা হাওয়ায়।
হস্তের লোম গুলু যেন লজ্জ্যা পেয়ে
নুয়ে পড়েছে ভেসে আসা পবনের আক্রমনে,
চামড়ায় টান টানে ভাব ত্বক যেন
অমসৃণ আভা ভাসমান ।


নম্রতা
তবু ও সু-মধুর সুখ অনুভব করছে
কচু পাতার রঙের শাড়ি পড়েছে আজ
হঠাৎ অদূরে এক জোরা হলুদিয়া
পাখি দৃষ্টি পড়ল !! উপ
কি ই না সুন্দর জোড়া তাদের
যার কোন জুড়ি নায় ,


হঠাৎ পিছু ডাক
নম্রতা ...........
চোখ ফিরিয়ে তাকাতেই
হৃদয় কাড়ল তার শ্যাম
বুকে যেন ছিন ছিন
পেয়ে জীবন সঙ্গী জন।