স্বপ্ন ছিলো চোখে মুখে পরিবার পরিজনদের নিয়ে
দু' মু্ঠো অন্ন খেয়ে জীবনকে ধারণ," তন্ময় এর"
কিন্তু কে জানতো লাশ হয়ে ফিরতে হবে অমন অসময়ে!!
অভাগী তনু আজ ফ্যাল ফ্যাল নয়নে নিথর ,বোবা ,
এই তো সেই দিন বিয়ের পিড়িতে বসেছিলো , এখনো মেহেদীর সুবাস শুঁকায় নি লেগে আছে ।
দু' মাসের উদরে লুকানো নতুন মানুষ টি বুঝি
ভূমিষ্ঠের পরে কখন ও তার বাবা কে ,
এক নজর দেখার সৌভাগ্য হবে না
কেড়ে নিল তার বাবার প্রান সেই রানা প্লাজা !!
মা আজ বড্ড পাগল প্রায়
তাঁর খোকা কে লাশ ভ্যানে দেখে
চিৎকার করে কেঁদে উঠে জ্ঞান
হারাচ্ছে বারংবার ।
বিঁধবার একমাত্র অন্ধের ষষ্টি তাঁর " তন্ময় "
পরিবারের উপার্জনক্ষম বেক্তি এক মাত্র অবলম্বন ।
আজ তাঁদের সামনে অপেক্ষা করছে
অমবস্যার ঘোর অন্ধকার ।
সেই দিন সকালে মা' কে বলে গিয়েছিলো
"মা আমি অফিস যাচ্ছি "
কিন্তু কে জানতো এই যাওয়া টা শেষ যাওয়া
আর এই "মা" ডাক শুনা টা তাঁর ছেলের শেষ কণ্ঠ স্বর
তনু কে বলেছিল......।।
অপেক্ষায় থেকো,আসব ফিরে তোমায় নিয়ে ঘুরতে যাব ।
কিন্তু কে জানতো এই যাওয়া তার শেষ যাওয়া ,
এই অপেক্ষা টা তার সারা জীবনের অপেক্ষা..................


রচনাঃ
২৬।৪।২০১৩
বিকালঃ-২ টা ২৩ মিনিট