সেই সময় টি আজ ও মনে পড়ে
যখন দু'ই জন মিলে আমারা হাঁটছিলাম
গ্রামের আঁকা বাঁকা খাল ঘেঁষা মৃদু পথে
তুমি কেবল আমার পানে তাকিয়ে আছ তাকিয়েই আছ ......
আমি তো নির্বাক !!!!
না জানি পা দুটি তোমার পায়ের পর পা
কোথায় গিয়ে পড়ছে ?
না ভাবতেই ....
যখন তুমি বোবা বেশে
হুঁচুট খেয়ে পড়েছ ভূতলে
নিজেকে স্থির রাখতে পারছিলে না
তৎক্ষণাৎ আমি আমার হাত টি
বাড়িয়ে দিয়ে তোমাকে ছুঁয়ে দিতেই
তুমি যেন নিজে কে সচেতন করে নিলে ।
আর বললে , " ধন্যবাদ "
তখন আমি যেন উন্মাদ
গুপ্ত কিছু মনবাসনা বুঝি
এই প্রকাশ করার ক্ষণ এল বলে ,
আমি কিছু ভেবে না উঠতেই
তুমি বলে উঠলে
" আমার সঙ্গী হবে " ?
আমি যেন জীবনের মানচিত্র খুঁজে পেলাম
সমস্ত আশার রং তুলিতে ।
ভাসিয়ে দিলাম নিজে কে সপ্নালোকে
এবং সাঁজিয়ে নিলাম নিজে কে
শুভ পরিণয়ে ।
=====================


রচনা
১৬।০৬।২০১২