বয়স ত্রিশ এর কানায় হয়তোবা
অনুমান বটে ,
চুল গুলু ঝাক্ড়া চুলের পাপড়ি দোলানো
মুখায়োবে ছড়িয়ে ছিটিয়ে দাড়ি গেজে উঠেছে
আঁখি দুটির উপর একটা বড় লাল কালো
চশমা ফেলে রেখছে নিত্য
গুন্ডা গুন্ডা ভাব ,
বুঝার সাধ্য নায় কোথায় তার চাউনি !!!
তবে এই টুকু  বুঝ্তে বাকি রইলো না যে
তার ভঙ্গিমা টা  কোথায় এসে হানা দিচ্ছে
কোন সুরের বাঁশি সুর করছে ।
অনেক দিনের তার এই কঠিন  আচরন,
নিত্য আমায় যেন ,
যন্ত্রনার সগরে ডুবাচ্ছে ,শঙ্কা আর ভয়
আমার যেন পাথরসম অবস্থা ।
একদা.........।
কলেজ থেকে ফিরছিলাম ,হুট করে পিছু ডাকে
ঘুরে তাকালাম, দেখলুম একটা লাল গোলাপ নিয়ে আমার সামনে হাজির ।
আমি ভয়ে কম্পিত , শঙ্কিত ,এবং চমকিত
নেই আজ সেই ঝাক্ড়া চুল,নেই সেই লাল কালো চ্শমা
নেই সেই গুন্ডা গুন্ডা ভাব
যেন কোন এক হিরো ।


সময় বদলের সাথে সাথে যখন মনের বদল হলো
শিখতে লাগলুম যখন জীবনের স্বরলিপি ,তখন দেখলুম তুমি বাজাচ্ছ অন্যের মনমন্দিরা ।


রচনা
৪।৫।২০১৩
সময়ঃ ১১ টা ১ (মিনিট সকাল)