হে দর্পী সখা,এই  শূন্য মরুভূমির অন্তরপটে
জীবন তীরে, কী নিদারুন অগ্নি বরিষণ,
গোলাপের মত লালচে সুরভি-বিথার ছিল
চলনের বিশাল অস্তিত্ব আমার ,
যৌবন উন্মাদনা,- প্রেমের অমৃত-সাধনা
ছিল যেন অদ্ভুত, আপন কুঞ্জে গাঁথা প্রেমমালা ।


সর্বাঙ্গে ছিলো এক নয়নাভিরাম স্বপ্নিল স্বপ্ন
দংশিলো প্রেমরসে, প্রেম যজ্ঞ আসরে ,
পলে পলে বীণার তারের সুরে ,
কী দারুণ সুখের -নির্যাস ।


স্নিগ্ধ, রাশি ,রাশি উল্লাস এর ভীড় ছিলো
এই কোমল পুষ্প-প্রগল্‌ভা প্রাণে ,
কেড়ে নিলে পরাগে যত মিলনের রাখী স্বপ্ন
ক্ষুধাতুর করে গেলে মনে ।


অকারনে ছিনিয়ে নিলে তব
মনের আলপনার আঁকা যত  ফ্রেম
কাছের প্রেম কে ব্যভিচার করে,
অচেনা প্রেমে মাদুর বিছিয়ে
এ কেমন তোমার জীবনের এইম ?


ভাবলেনা কেনো সখা তোমার তরে
সাঁজিয়েছি কত ,পুষ্পঞ্জলি ভরি ,
নিষ্ঠুর, বিষের বাঁশি সম সুর শুনে ,
তোমার কণ্ঠে ,প্রাণ যায় ,মরি মরি ।


রচনা
২০।০৫।২০১৩