বিক্ষুব্ধ অন্তর আজ খা খা করছে রুক্ষ মরুর দুঃস্বপ্নে
নিঃসঙ্গতার আচল পলে,স্বপ্ন ভেঙেছে দিবা-নিশিতে ।


অবিরাম জ্বলে স্রোতের ,বানে তীর ভাঙা আঁখির পাড়
কাজল কালো আঁখির সাগরে, লোনা জল করে পারাপার।


ঢেউ নেই ,জোয়ার নেই, আছে কেবল সিক্ত জলধারা ,
অব্যক্ত আবেগের মায়াবী টানে আজ আমি সর্ব হারা ।


ভালোবাসার শাসনে তুমি করেছিলে আমায় কঠিন শৃঙ্খল
মন ভেঙে ,প্রেম যজ্ঞে ,শুক্লাকাশে,আঁধার এনে কষ্ট ই সম্বল।


আঁখিপাতে দীপশিখার আলোতে,মুমূর্ষু প্রেমের কারাগার,
সংশয় ছিল না সখা কভু পূর্ণিমার রাতে তোমায় হারাবার।


মন-মরুভূর তপ্তশ্বাস যেন আজ অনলপুঞ্জি যৌবনে
চেনা মনকে পিছু ঠেলে সখা ফুল দিলে অচেনা মৌ-বনে।


  রচনা
২৩।০৫।২০১৩