পূজার ডালা হস্তে নিয়ে মাগো করি এই আকুতি
কখন তাঁর মনে পুস্প,উপ্‌চে পড়বে, হবে সু-মতি ।।
সব রাগ-অনুরাগ,তাঁর কেড়ে নাওতুমি,তোমার চরণ তলে
অভাগিনীর সে গরব,আজ ধূলায় লুটায় বড্ড ব্যথার ভারে।


ফুলের সাথে ছিটিয়ে দাও তাঁর যত মান-অভিমান,
দিওনা অমন কষ্টের ঝুলি বইতে আমায়,এ মন খান খান।
সন্ধ্যা-প্রদীপ জ্বেলে মাগো,তোমার তরে বসেছি ঠাকুর ঘরে
ক্ষুধিত মনের যন্ত্রণার পাহাড়,কেড়ে নাও ছিন্ন-ভিন্ন করে ।


আজ যে আমার বুক ফেঁটে যায়,আর্তনাদের হাহাকারে,
ফিরিয়ে দাও সখা কে আমার,চির তরে,জীবন পারাবারে।
রাত্রি যখন দ্বি-প্রহর,চমকে উঠি বারংবার,এই বুঝি
সখা এল!! ডাকল আমায়,দেরি নেই রাত পোহাবার।।


দাবাললের দারুণ দাহ,আর যে পারি না সইতে,
কষ্টে বুক ভেসে যায় নয়নের জলে,সখাহীন রাতে ।
আঁখির জলে স্নান করি মা, কত দিবা নিশি কাল
অকারণে ফোঁটা ফুল ঝরে গেলো,ভিজলো শাড়ির আঁচল ।


রচনা
২৯।০৫।২০১৩