বর্বর চুম্বন এর করাল গ্রাসে অন্দরে জ্বলে,চাঁদের তির্যক মধুরাতি ,
পৃথিবীর বুকে আলোর বাগিচা সাজায়,কোন্ রাজনন্দিনীর ঠোঁটের পাটি ।
অধর নিঙাড়ি উথলিল বুকে,মধু ছিটানো,ক্লান্ত ভোরের শশী,
জোছনা-চোখে-অলস নয়নে পথচাওয়া কোন দুলালীর মনমশী।
কুহরিয়া গায় চাঁদিনীর গান নিশি কালো আকাশের তলে,
ঘুম পরীরা ঘুমের রাজ্যে নির্দয় আঁখির দর্পে,বিদ্রূপ করে মরে ।
কৃষ্ণাতিথি-চাঁদিনীর আলোয় আজ মন বড় চঞ্চল,
উল্লাস-উতরোল ষোড়শীর অঙ্গে তার সীমাবদ্ধ কিছু অঞ্চল।


রচনা
১৭।০৭।২০১৩