পুবের গগনে আলো ছড়ালো
সোনার আলো নয়ন ভুলালো
আঁধার ঘরে আলো জ্বালালো
মায়ের মন প্রসন্ন হলো
রঙিন্‌ আলোয় মন ভরালো,
আঁখির কোণে খুশি হাসলো
ওয়া ওয়া করে শিশু কেঁদে উঠলো,
মায়ের ছোট্ট নীড়ে চাঁদ আসলো,
পাখির তানে নবীন আলোর উদয় হলো।


মায়ের বহু দিনের স্বপ্ন পুরন হলো
মনে মমতার বান নামলো,
ঝরণা ধারায় মন খুশিতে কাঁদলো,
স্বপ্নে আঁকা ছবি আজ এঁকে নিলো ।


সেই শিশু জগতে আলো ছড়াবে
বিশ্ব ভূবন জয় করবে,বাঁধা বিঘ্ন পেরিয়ে যাবে,
সবায় তাকে মনে রাখবে,সবার সেরা সে-ই হবে,
বাবা-মায়ের মুখ উজ্জ্বল করবে,তরুণ রবির আলো ছড়াবে,
মায়ের মনে আনন্দরাশি ফুল ফোটাবে।
'আজ তোমার জন্মদিন,শুভ জন্মদিন'


রচনা
৩।১১।২০১৩