আনমনে কি যেন ভাবছি
মনের কিছু খণ্ড অংশ নিয়ে
পিছনের সারা দিন গুলোর ভিড়ে
হাঁটি হাঁটি পা পা করে আজকের এই আমি !!!
বড্ড অবাক লাগছে,
ছোট বেলায় আমি নাকি,
ভীষণ লজ্জাবতি ফুল ছিলাম
আর মিট- মিটে দুষ্ট ও ছিলাম বটে ।
ঠাকুর মা বলতেন ....
'আমি আর দিদি নাকি একই বৃন্তে দু"ই টি ফুল '
অথচ এখন দেখছি দিদির পৃথিবী আর
আমার পৃথিবী দুই মেরুতে বসবাস ।
খণ্ড কাল জীবন পরিক্রমায় দিদি আজ
স্বামীর সংসার সাজাতে ব্যস্ত।
আর আমার ব্যস্ততা নিজে কে নিয়ে
স্বাবলিল স্বপরিচিতিতে নিজে কে
উপস্থাপন করা নব সৃষ্টির কিছু দিক নিয়ে ।
তাই তো ভাসছি কবিতার আসরের পাতায় পাতায়
সপ্ত ডিঙ্গায় উজান পাল তুলে ।
আমি জানি
এক দিন আমি ও হারিয়ে যাব
নীল নদের এই দুনিয়া থেকে
সমস্ত রঙ্গ মঞ্চ ,আবেগ, অনুভূতি
মায়া মমতা সব তুচ্ছ করে তেপান্তরে ......
না ফেরার দেশে " ।
সবায় হয়তো কিছু দিন দুই ফোঁটা
চোখের জল ফেলবে নীরবে নিভৃতে ,
মায়ার বন্দনের অমিয় ধারায়
আমার বিয়োগয়ান্তে ।
হয়তো বা থাকবে কেবল আমার কিছু স্মৃতি
কিছু কথা তা ও ক্ষণিকের ভেলায়
দিন পুড়ালে ঘোর অন্ধকার ।


রচনা
১০.০২.২০১২
যদের জন্য পাওয়া স্বাধীনতা
রুম্পা শিমুল


যাঁরা ৭১ এ জীবন দিয়েছেন দেশের জন্য
তাঁরা জন্মে ও বাংলার মাটিতে মাটি হল ধন্য ।
যাঁরা বাবা , ভাই হারিয়েছেন স্বাধীনতার জন্য
তাদের তুলনাই আমি অতিব নগণ্য ।
যে মা বোনেরা হারিয়েছে্ন তাদের সভ্রম
তাঁদের পদতলে জানাই আমার সহস্র প্রণাম।
যে নববধু তার হারিয়েছেন স্বামী
সেই বুঝে  তার স্বামী কত দামি
পরিণয়ের তৃতীয় দিনে দেশমাতৃকার টানে
কেড়ে নিল তার সিঁদুরের চাবিখানি
কি করে সান্ত্বনা দিব আমি তাকে
ভুলে গেছি কথার খনি ।
যে প্রভাতে উঠেছিল বিজয় এর সূর্য
আলোর আলপনায় এঁকে ছিল পূর্ব দিগন্ত
ছারিদিকে হৈ-হৈ রৈ রৈ বিজয়
উল্লাসে মন হল প্রসন্ন
হে বীর মুক্তিবাহিনী
তোমাদের অবদানে তোমাদের কল্যাণে
জন্মে ও আমি বাংলার বুকে হলাম ধন্য ।


রচনা
১৭/১২/২০১১