আমার বয়স যখন ছয়
মাস্টার মশায় মারতেন বটে,তবু ও লেখা-পড়ায় মনযোগ তেমন নই,
কেবল পুতুলের বিয়ে দেয়া সবায় কে নেমতন্ন করা নিয়ে ব্যস্ত ছিলাম।
আর কেবল স্কুল ফাঁকি দিয়ে ঘুমাতাম,
এই  জন্য মায়ের কত বকুনি কান ঝালাপালা।
এমনি করে দিন গুলো যখন ষোল বছরে অতিক্রম করছিলো তখন,
এস,এস,সি তে বাংলাসহ অন্য চার বিষয়ে লেটার নাম্বার পেয়ে,
সবায় কে চমকে দিলাম,বুঝিয়ে দিলাম মাকে, আমি ও পারি,..................
মায়ের মনে স্বস্তি ফিরে এলো ,মা প্রায় বলতেন,
রুম্পা তোকে দিয়ে কিছুই হবে না ............
আমি বুঝতে পারতাম মায়ের চোখের দিকে তাকিয়ে,
তিনি আসলে মন থেকে বলতেন না,
আমাকে জিদ উঠানোর জন্য এমন ভঙ্গিমায় অবতরণ হতেন,
আমার ভালো রেজাল্টে মা-বাবা খুব খুশি।
কলেজে যখন পা দিলাম ,দিন গুলো তখন যেন রঙ্গিন লাগছিলো,
দাড়ি,কমা বিহীন লাইনের মতই ,অবাদ স্বাধীনতায় ।
কিন্তু এরি ফাঁকে ক্লাসমেট,এবং সিনিয়র কয়েকটা ছেলের প্রোপোস,
আমায় বিরক্তিকর অবস্থায় ফেলে দিলো,
আমি দেখতে কিন্তু  একেবারেই খারাপ ছিলাম না এই জন্য হয়তো !!
আমি আমার মত করে কলেজ করছিলাম,
পড়াশুনায় আরেক টু বেশি মনযোগী হলাম,
লক্ষ্য একটাই ছিলো জীবনে ভালো কিছু করার,
ব্যস্ততায় ভাসিয়ে রাখতাম নিজেকে,বই এর পাতায়,পাতায়,
H.S.C তে আমার রেজাল্ট দেখে সবায় হতভম্ব,একি করলাম আমি!!
কারো বিশ্বাস হচ্ছিলো না আমি এমন রেজাল্ট করবো............


বলবো কি ...


রচনা
২২।১১।২০১৩