দরজায় ঠক ঠক আওয়াজ
এ বুঝি সদ্য শুভ পরিণয়ের
পরিনীতার স্বামী এলো বলে,
উৎপফুল্ল বদনে স্বামী সোহাগের
সোহাগিনী নব বধু দরজার
খিলি মেলে দিল ।
কিন্তু বিধি বাম !
দরজার অভিমুখে দাঁড়ানো
টলটলে লিকলিকে গোটা কয়েক,
পাকিস্তানি হানাদার আর
অদূরে দাঁড়ানো অএ গ্রামের
ছদ্মবেশী রাজাকার শয়তান,
তাদের মুখায়বে হিংস্রতা আর
নোংরা হাসির উপঢৌকন ।
নববধু কিংকর্তব্যবিমুঢ় হয়ে
দরজার খিলি এঁটে দিতে যখন ব্যস্ত
পাক বাহিনী লম্বা পাদুকার আঘাতে
দরজা ভেঙ্গে চৌচির ।
অসহায় নববধু আত্মরক্ষার কুস্তিতে
যখন লিপ্ত তখন লাপাত্তা বাহিনী প্রবল
হুংকারে বিপর্যস্ত জ্ঞানহীন নবনিতা ।
সপ্তাহ খানেক পর যখন
বাড়ির আঙ্গিনায় ছুঁড়ে ফেলে গেল
নববধুর প্রাণপাখি তখন যায় যায়
সম্ভ্রম হারানোর প্রবল আত্ননাদ আর
ভাষাহীন অত্যাচারের মধ্যস্তে
এ যেন এক ৭১ এর
অবাক সমীকরণ ?


রচনা
১২.১.২০১২