ধূসরসন্ধ্যায় রত্নদীপ জ্বালাই,অন্তরে জ্বলে দাবানল,
ধরণীতলে ঘুমঘোরে সবায়,মোর হৃদয়কম্পন প্রভানল।
কাঁশ ফুলের শুভ্রতায় আকাশ সাজানো মন করে দিলে খান খান,
চমকে উঠি চেনা অধরের পরশ পেয়ে,স্বপ্ন বাগিচায় শিশির
                                              সাজানো,ভেঝা দু'নয়ন।
মুদিত আঁখিতে করেছিলে চুম্বন,আঁখির পাতার ফাঁকে ,
নিদ্রা ভাঙ্গার ছলে করেছিলে কত বাহানা,জীবন চলার বাঁকে।
নিদ্রানিমগনায় আমায় সঁপেছো কত জীবন মানচিত্রের ফাঁদে,
আঁখি থেকে ধার নিয়ে কাজল কালিতে লিখেছিলে "ভালোবাসি"
                                             আজ সেই আঁখি কেন কাঁদে ?
স্বপ্নের কাননপথে মর্মরিয়া কাঁপছে ফুলমঞ্জরীর,কুঞ্জবন ব্যাকুল,
শীতলছায়া এ বুকের নদীরপাড়ে তৃষিত প্রাণ,তৃপ্তিহীনতায় আকুল।
দীপ্তিভরা নয়নে তাকিয়ে,স্বচ্ছহাসিতে হেসে,মনে এনেছিলে উত্তাল,
কিসের উচিলায় আজ টুটে দিলে মন,নবমালতীর কদম্বকেশর প্রেম,
                                               অচেনা তরীতে তুলে পাল।
রচনা
১০।০১।২০১৪