হে পুরুষ,
তোমার সৌন্দর্য  সঞ্চারিতে তুঙ্গ  গিরি  গড়তে  বিধাতা মোটেই কার্পন্য করেননি
সোনার উপমা সূত্রে  তোমাকে  বানিয়েছে কোন  নারীর  উজ্জ্বল প্রদীপ, হিমকৃষ্ণ
কামনা, বাসনা,চাওয়া,পাওয়া কত বর্ণ কত গন্ধ ভূষণ,তোমার সঙ্গোপনে নিরন্তর
নিশিতে  আলোক সজ্জা  রাঙাতে লজ্জার আবরণ  ভেদ করে দুর্লভ প্রদীপ্ত  শক্তি
বাসনার নাবিক, তুমি চরণ রাঙা নববধুর অভিসারে,ফুলেলশয্যায় বিছানার চাঁদর।
হৃদয়ের নদীতে  অসম্বৃত সুনীল জলধিতে সাঁতার  কেটে  পক্ষরতলে টগ্‌বগ্ করে
দুরন্ত মিষ্টি ঝাঁঝালো উষ্ণতা সীমাহারা আকাশের  নীল শামিয়ানা চূর্ণ কর গর্জনে
লজ্জা  অবসাদ,অগাধের সাধ বিলিয়ে দিয়ে,মৃত্তিকায় প্রমোদ মনমন্দিরে নৃত্য কর
উৎসবের  ফাঁদে ফেলে, নারী কেবল স্তম্ভিত  নয়নে নীল বাতায়নে তাকিয়ে মুগ্ধ  
হয়ে প্রস্ফুটিত রূপ-রস-মধু-গন্ধ সুনির্মল শস্যক্ষেত্র উর্বর মরুতৃষায় সুধা মেটাই।
হে পুরুষ,
তুমি লালসার প্রতীক,অমৃত পানের্মোহে কর যত অপরাধ,ভুলে যাওনিজের অস্তিত্ব
ভেঙেফেলো মনুষত্ব্যের দ্বার,আদিম বন্ধন টুটে হয়ে যাওআঁধারে অদ্ভূত রূপের বীর
ভুলে যাও নারীর  প্রতি  সম্মানের স্বরলিপি, যে নারীর নারীছেড়া উদর থেকে জন্ম,
বেদনায় নারী কাঁদে আর তুমি উল্ল্যাসে হাস,নারীর শস্যক্ষেত্র উর্বর রস আস্বাদনে।
কেন ভুলে যাও?নারীর জন্য পুরুষ,আর পুরুষের জন্য নারী আর দু' মিলে সংসারি।


রচনা
১৬।০১।২০১৪