তন্দ্রানিঝুম  ঘুমন্ত  রাতে  হৃৎস্পন্দন, উঠে  জ্বলন্ত ধূপ,
দাউ  দাউ করে  মরুচ্ছায়ায়  ঘনায়  ধুলিদাপটের  মুখ।
বেদনার  অন্ধকূপে গন্ধবিধুর  নির্জন রুধির বিবর্ণ চোখ,
মেরুদুর্গম আশা খনন  করে  মনের চরে তপ্ত এই  বুক।
শুভ্র  কুয়াশায় প্রভাত  রবি মন আকাশে, কাঁপছে  ভূধর,
হৃদয় কাঁপে ছেড়া বাঁধনের  যন্ত্রণায়, অঙ্গ করে থর থর।
অশ্রুনয়নে  বিরহী, স্রোত, বয়ে যায়, স্মৃতির  আঁখি জল,
প্রেমের কাঙাল ছিলে উদাসী মনে,আজ স্বপ্নরা খল খল।
মনে  শিশির ভেজা সিক্ত মাঠে ছিলো তোমার  বসবাস,
হাল্কা মেঘেপানসে ছায়ায় স্তব্ধ করলে নিদারুন সর্বনাশ।


রচনা
২৬।০১।২০১৪
____________________________
হাঁটছিলাম আমরা
বেশ লাগছিলো পড়ন্ত বেলায়
আকাশের এই রূপ টা বেশ চমৎকার !
মনে ছোঁয়া দিয়ে যায় ,যদি সঙ্গের সঙ্গী সাথে থাকে
মনের একাকিত্তে ভালো লাগার প্রেরণা ভর করে অনুভবে,
হাতে হাত ধরে এগুচ্ছি,
প্রাণের পরশ, উষ্ণতা ভালোবাসা,ভালোলাগার চাহিদা বুঝি
কেবল একান্ত প্রিয় মানুষটির কাছে ঘেঁসা থেকে উৎপত্তি হয় !!
বিশ্বাস হয় নি আগে কোন দিন, বৌদি বলতেন প্রায় সময়
পাত্তা ও দিতাম না ,পাগলপণ ভেবে  তাচ্ছিল্য করতাম ।