আমার  শ্যাম কালা চাঁন  মোমের আলোয় দেখছে বসিয়া,
কৃষ্ণ কালো  আঁধার  রূপে  নিঝুম  ঘরে  ভাসছে  ভাবিয়া।
রাত্রিকালো, মাথার কেশের আলোয় খোঁপায় বেনী বাঁধিয়া,
সুরমা  মাখা  আঁখির  ঝলক দেখে, অপলক নয়ন  ভরিয়া।
ঈশান কোণে কালো মেঘ  জমেছে  তা খেয়ালে না রাখিয়া
এক মনে,ধ্যানে আলো পেতেছে,নয়ন ভ্রু তে অধরপাতিয়া।
লজ্জা রাঙ্গা লাজের  গ্রহে, মনাকাশ পানে, ধরেছে  ঘিরিয়া,
ব্যস্ত ব্যাকুল শ্যাম কালা, উজার করে যাচ্ছে ভালোবাসিয়া।
গুরুগুরু মেঘের বুকে,দেহাঙ্গনে সেজেছি  নিশির,সাজ নিয়া,
রূপের ঝলকে তমাল বনে বান নেমেছে,শ্যামের  রজনীয়া।
ঘোমটা মাথায় আঁচল বিছিয়ে, শয্যা শিয়রে দীপ জ্বালাইয়া
মনের মাঝে মনের বাসর পেতেছি,নিশিকুঞ্জে প্রেমযুগলীয়া।


রচনা
১৫।০২।২০১৪