পুকুর  ঘাটের পাড়ে  দেওরা মিটিমিটি হাসে,
নানান  রঙ্গে  নানান ঢং এ খুসুং খুসুং  কাঁশে।
মিঠা  মিঠা  কথার ভাষায় মন  ভুলাতে  চায়,
চৈত  আগুনে তুলোর দলা  উড়ে  উড়ে যায়।
মধুর সুরে গান  গেয়ে  যায়, কোকিলার সুরে
শ্যামের বাঁশির  নিঠুর ধ্বনি যায় যে  বহুদূরে।
পাগলপনা  দেখে  দেওরার  বড্ড  হাসি পাই,
কথার ছলে কথা বলে,শুনে লাজে  মরে যাই।
চুলের বাহার দেখায় কেবল,ভাবে হিরো হিরো,
আড়াল থেকে  মুচকি হাসি আসলে সে জিরো।
তেঁতুল আচার, ফলের  সম্ভার আনে  লুকিয়ে ,
ননদিনি খাচ্ছে দেখে,তার মুখটা যায় কুচকিয়ে।


রচনা
০৬।০৩।২০১৪