বেশ সাজানো গোছানো অফিস। নম্রতা বেশ আনন্দের সাথে মনের মত করে কাজ করে যাচ্ছে । হঠাৎ টেলিফোন বেজে উঠলো ।
নম্রতা-হ্যাঁলো গুড মরনিং লিলি গ্রুপ থেকে নম্রতা বলছি ।ওপ্রান্ত থেকে ভেসে এলো । -নম্রতা...(লিলি গ্রুপের চেয়ারম্যান সুবল সামন্তের ফোন)
নম্রতা -জী স্যার জী স্যার ...
সুবল সামন্ত- এই দিকে এসো ।
নম্রতা-জী স্যার এক্ষনিই আসছি ।নম্রতা  দ্রুত গিয়ে বলবে
নম্রতা- স্যার আসবো ?
সুবল সামন্ত- আসো মা আসো।নম্রতা আমাদের নতুন প্রজেক্ট এর কি খবর? ফাইল গুলো সাবমিট করেছো ? এল এল এইচ গ্রুপ কি পেমেন্ট কিছু করেছে ?
নম্রতা- হ্যাঁ স্যার আমি ফাইল গুলো রফিক সাহেবের দিয়ে পাঠিয়ে
দিয়েছি । ওরা বুঝে পেয়ে আমায় ফোন করে জানিয়েছেন।আর পেমেন্ট, ৭৫% করে দিয়েছে।আমি অ্যাকাউন্টেন্ট সাহেব কে দিয়ে আপনার অ্যাকাউন্টে এ জমা করিয়ে দিয়েছি ,এই তার ভাউচার।
সুবল সামন্তঃ গুড। আরে মা-মনি তুমি দাঁড়িয়ে কেন? বসো,বসো ,আর তোমাকে না কত বার বলেছি আমায় স্যার স্যার করবে না ,আমায় আঙ্কেল বলে ডেকো বেশ শান্তি লাগে মনে ।
নম্রতা - না স্যার আমি ঠিক আছি । আর স্যার অফিসে অফিশিয়ালিটি বজায় রাখতে আমার বেশ ভালো লাগে। আমায় ক্ষমা করবেন স্যার।
সুবল সামন্ত-বাহ!! বাহ!! বড় লক্ষী মেয়ে তুমি।বেঁচে থাকো মা বেঁচে থাকো ।
নম্রতা-আমায় দোয়া করবেন স্যার ।
সুবল সামন্ত-অবশ্যই,অবশ্যই ।আচ্ছা মা আমাদের কলকাতার জেনারেল ম্যানেজার এর সাথে কথা হল ?
নম্রতা-হ্যাঁ স্যার কিছুক্ষণ আগে তিনি ফোন করেছিলেন।আপনাকে চেয়েছেন।আপনি তখন মিটিং এ ছিলেন তাই আপনাকে ফোন দিতে
পারিনি ।তিনি বলছিলেন এবারের পুজায় শ্রমিকদের বোনাস দিবেন কিনা?
সুবল সামন্ত-হ্যাঁ হ্যাঁ অবশ্যই ।এক কাজ করো ট্রান্সকিপ্সানিস্ট কে বলো একটা অ্যাপ্লিকেশান লিখে আনতে আমি সাইন করে দিবো,পরে তুমি ফ্যাক্স  করে পাঠিয়ে দিও ।
নম্রতা-ওকে স্যার ।আমি কি আসবো স্যার?
সুবল সামন্ত-আচ্ছা ।
(নম্রতা চলে যেতে উদ্যাত এমন সময় পিছু ডাক)
সুবল সামন্ত-নম্রতা
নম্রতা- জী স্যার?
সুবল সামন্ত-শুভ্র টেলিফোন করেছিলো?
নম্রতা- না স্যার।
সুবল সামন্ত-ছেলে টা যে কি ।বাংলাদেশ থেকে যাওয়ার পর একবার ও ফোন করলো না,যে ঠিক মত পৌঁছাছে কিনা ।
নম্রতা-স্যার হতে পারে পড়ালেখার ভীষন চাপে ফোন করার সময় পায়নি।
সুবল সামন্ত-কি যে বলনা মা তুমি।তুমিও তো এখনো পড়ালেখা করছো
সাথে চাকুরি পরিবার,পরিজন সবায় কে আগলে ধরে রেখেছো।অফিসের
নানান কাজের চাপে ও ঠিক মত সব চালিয়ে যাচ্ছ।
নম্রতা-স্যার আমি এখন আসি ?
সুবল সামন্ত-আচ্ছা শুভ্র কে একটা ফোন করো ।
(নম্রতা মাথা নেড়ে সম্মতি প্রকাশ করে বের হয়ে গেলো)


রচনা
১৭।০৩।২০১৪