আমি একলা চলবো চলন পথে
নিবো না তোমায় সঙ্গে
বাড়ির পাশে শেওলা পুকুর জলে
ভিজাবো কেবল অঙ্গে ।


সাধ জেগেছে চুপ চুপ করে
দুপ্ দুপিয়ে কাটতে জলে সাঁতার
শেওলা ফেনা ধরছে বায়না
চতুর মনে,অদ্ভুত তার আচার ।


কুডিং কুডিং চুলকানি বুডিং মাখা গায়,
কেরোসিন মাখলে গায়ে ছপ্‌ছপ্ করে
ক্ষতি নাকি তাতে নাই ।


কৈই মাছে উঁকি দেয় উড়ুত উড়ুত করে,
বোয়াল মাছে শিং দেখায় শেওলার আড়ালে ।
ভয়ে কাঁপে বুক,দুরু দুরু মনের অজান্তে
কি করে আমি কাটি সাঁতার ঐ জলে নিচিন্তে ।


রচনা
২৩।০৩।২০১৪