অনেকদিন পর হাইকু লেখার চেষ্টা


সুধীর দাস


দু:খ কুড়াই
ঝরা পাতার সনে
আহত বুক।


দুই


শুধু লাবণ্য
চোখের তারা ছুঁয়ে
মগ্ন নির্মোহ


তিন


আমার কোন
ফুলের টব নেই
উদ্বাস্তু সত্তা


চার


সাহারা বুকে
টিকটিকিও বাঁচে
আমি বাঁচি না


পাঁচ


নির্বাক চোখে
স্বৈরতন্ত্রের গুলি
মিছিলে রক্ত


ছয়


মানুষ আজ
কিংকর্তব্যবিমূঢ়
অভুক্ত পেট


সাত


মেধা মননে
কবিরাও পা চাটে
বিচ্যুত ধর্ম


আট


রাংতা মোড়ানো
নতজানু মুকুট
স্বার্থে ঐশ্বর্য


নয়


বেঁচে তো আছি
পাঁজরে কাটা ঠুকে
রক্ত চিতায়।


দশ


বিষাদ ছায়া
যতিচিহ্ন ছায়াপথ
গোধূলি বেলা


কলকাতা,রাত ১১ জানুয়ারি -২৩