"এক এক করে শততম কবিতাখানি"।


কবিতার আসরের সাথে এখনো পর্যন্ত আমার সম্পর্ক এক বছর পাঁচ মাস অতিবাহিত করছে। সেই প্রথম কবিতা প্রকাশ করে নিজেকে সবার সামনে মেলে ধরার প্রয়াস করেছিলাম এই কবিতার আসরে। আস্তে আস্তে অনেকের স্নেহ, ভালবাসা পেয়েছি সাথে ছিলেন তাঁরা যারা এই আসরের প্রান; যারা নবীনদের জন্য আদর্শ, পথের দিশা( কবীর হুমায়ূন দাদাভাই, বিভূতি দাস, ফারহাত আহমেদ)। জানি যাঁরা তাঁদের অনুভূতি নিয়ে আমার কবিতায় মন্তব্য করতেন তাঁদের কারোর প্রতিউত্তর দিতাম না কেননা আমি মন্তব্য এবং আমার করা মন্তব্যের প্রতিউত্তর পড়তে এবং পেতে ভালবাসতাম। অনেকগুলো মন্তব্য আর মন্তব্যের প্রতিউত্তর একসাথে জমিয়ে এক এক করে পড়তাম। আজ আমার শততম কবিতা প্রকাশের মধ্য দিয়ে আপাতত বিদায় নিচ্ছি। হবে না দূরে থাকা এই প্রানের অনুভবের ভুবন থেকে। আমি আসবো মাঝে মাঝে কবিদের কবিতায় মন্তব্য দিয়ে তাঁদের প্রতিউত্তরের প্রতিক্ষায় কিন্তু থাকবো। জানি না কতটুকু পেরেছি পাঠকদের মনের কাছাকাছি যেতে আমার সৃষ্টি কবিতা দিয়ে। মনে থাকবে আমায়? আমার খুব ভাল লাগে এই আসরে আমরা সবাই সবাইকে "কবি" বলে সম্বোধন করি। আপাতত বিদায় নিচ্ছি তবে আমি সবার মন্তব্যের প্রতিউত্তর দিবো যারা এই শততম কবিতায় মন্তব্য করবেন।