একটা ভালোবাসার ব্যাংক দিয়েছি
লাগবে তোমার? – শুধু আওয়াজ দাও।
সবার জন্য সব ধরনের, সব গড়নের
সাতটি রঙের মধুর-বিধূর ভালোবাসা;
লাগবে তোমার? – শুধু আওয়াজ দাও।


গরীবী রেখার নিচের তুমি?
তোমার জন্য মাটির সানকী ভরা ভাতের ভালোবাসা।
তুমি বুঝি মধ্যবিত্ত!
তোমার জন্য চির-নামেটা সুখস্বপ্নের হাতছানিমাখা অথচ
হাত পাততে অক্ষম বিবেকের দুরুদুরু সচেতন ভালোবাসা।
তুমি উচ্চবিত্ত?
তোমার জন্য রঙিন কন্টাকলেন্সমোড়া প্রপঞ্চময় ভালোবাসা।
লাগবে তোমার? – শুধু আওয়াজ দাও।


মাগো তোমার জন্য
আমার আঁচললোভী মনজুড়ে ডুকরে ওঠা মা-মা গন্ধমাখা ভালোবাসা।
বৃদ্ধাশ্রমে বাবার জন্য বিদেশে থাকা কচি নাতির তুলতুলে ভালবাসা।
নিবু, তোমার জন্য কামনামথিত তুমুল যৌবনের অগ্নিগিরি ভালোবাসা;
প্রথম চিঠি, প্রথম এসএমএস, প্রথম শিহরণ, একমাত্র নারী-উৎসব।
আবার তোমার জন্যই অন্যায় হুদাহুদি রাগ-ক্রোধমথিত ভালোবাসা।
লাগবে তোমার? – শুধু আওয়াজ দাও।


ওগো বউ পেটানো পুরুষালী দেখানো যুবক,
তোমার জন্য ফুলনদেবীময় ভালোবাসা।
ওরে যৌতুকলোভী সুপুরুষ,
তোর জন্য কুবেরের দরবার থেকে এসেছে
হীরা দিয়ে বানানো শক্ত রসহীন ভালোবাসা।
আরো আছে প্রতারিত কুমারী মায়ের ভাঙ্গাকুলা ভালোবাসা;
সাথে ফ্রি পাবে সদ্যোজাত অনাকাঙখিত শিশুর পিতৃত্বের
দাবীতে গগণবিদারী চিৎকারের ভয়াল ভালোবাসা ।
লাগবে তোমার? – শুধু আওয়াজ দাও।


তুমি বুঝি এসব চাওনা? অন্য মতলব!
এক-রাতের ভালোবাসা-সেটা চাও? তাও আছে-
নষ্ট প্রেম, ভ্রষ্ট প্রেম, ছীনালী প্রেম – সব আছে।
সর্বজীবে ভালোবাসা – জীবের মাঝেই ঈশ্বর;
নিষ্কাম ভালোবাসা – শুধু দিয়ে যাবে কিচ্ছু চাইবে না;
বৈষ্ণবীর কণ্ঠীবদল, সুফিবাবার লীলাসংগীর ভালোবাসা
সবার জন্য সব ধরনের, সব গড়নের
সাতটি রঙের মধুর-বিধূর ভালোবাসা;
লাগবে তোমার? – শুধু আওয়াজ দাও।