জানি বন্ধু জানি
একদিন সব বদলে যাবে জানি।
একদিন আজকের মিথ্যা নিয়মে বাঁধা মেধাহীন
কুকুরবৃত্তির আস্ফালনের ঠুনকো পর্দা পুড়ে গিয়ে
তোমার আমার অনাগত সন্তানের জন্য আসবে
কলম-লাঙ্গল-হাঁতুড়ির সহাবস্থানের শান্তিসমাজ।
আমি নিশ্চিত করেই জানি।


আমি বাজি ধরে বলতে পারি বন্ধু -
মানুষ এগুচ্ছে, পৃথিবী হতেছে শুদ্ধ।
গুহাবাসী মানুষ সৃষ্টি করেছে সমাজ, জাতি, রাষ্ট্র;
ছিন্ন করেছে স্বর্গফাঁদঃ ধর্মতন্ত্রের ভয়াল নাগপাশ;
ঔপনিবেশিক সাম্রাজ্যবাদের শেষকৃত্য সাঙ্গ করে
গড়ে তুলতে চাইছে নিয়মভিত্তিক বিশ্বব্যবস্থা।
জানি বন্ধু আমাদের এখনও অনেক পথ বাকি
আজও বিশ্বমোড়ল যখন তখন স্বার্থের নাক গলায়,
স্বর্গের লোভ দেখিয়ে ধর্মান্ধরা পৃথিবীকে করে নরক,
নিষ্পেষিত অবুঝ শ্রমিকরা করে অব্যক্ত হাঁসফাঁস।
মানবতার বিজয়রথে এইসব পাল্টে যাবেই একদিন।  
আমি নিশ্চিত করেই জানি।
একদিন সব বদলে যাবে জানি।